আমি আর কষ্ট পেতে চাই না
সে যাই হোক, সে যে কষ্টই দিক
আমার আমিকে আর হারাতে চাই না
কোন কারনে, হোক যত অকারনে!
যে আমি ছুটে চলতে চেয়েছি অসীমের পথে
ছুঁতে চেয়েছিলাম দিগন্তের বলিরেখা
সেই আমি আজ হাঁপিয়ে উঠেছি
তোমাদের কৃত্রিমতার ভারে,
তোমাদের ভনিতা,
নোংরামি আর মিথ্যে অহমিকার কাছে,
আমি আর পরাজিত হতে চাই না।
মনুষ্যত্বের দোহাই দিয়ে এ পথ চলা
অন্ধকার কুঠরিতে আবদ্ধ থেকে সূর্যদয় দেখা
ওসব তোমাদের জন্য, আমি পারি না,
আমাকে ক্ষমা করে দাও।
প্রেমের নামে প্রতারণা,
ভালোবাসার নামে আত্মার বিসর্জন
হবে না,
সত্যি বলছি,
আমাকে দিয়ে ওসব হবে না!
আমিতো হতে চেয়েছিলাম পথিক
হতে চেয়েছিলাম সারথি
পারি নি কিছুই হতে পারিনি
আজ শুধু বিবর্ণ বিকেল উকি দেয় আমার স্বপ্নের আকাশে।
রংহীন,
বর্ণহীন জীবন ছাড়া আমার আর কি আছে?


চাই না,
আমি আর কষ্ট পেতে চাই না।
কাউকে ভালোবাসার জন্য,
কাউকে কষ্ট দেয়ার জন্য,
কারও পাশে দাঁড়ানোর জন্য,
কারও মিথ্যে প্রলোভনের জন্য
চাই না, আমি আর কষ্ট পেতে চাই না!