আঁধার রাতের সময় গেছে ফুরে
কে আছিস তোরা উঠ'না জেগে ওরে


আর কত থাকবি পড়ে শুয়ে
অলস মাথা রাখবি কত ঢেকে


জীবনটা তোর এক চিলতে রোদে
দিস না রে তুই অলসতায় পুরে


সময় যে নেই থাকবি অমন ক'রে
কাঁদতে হবে দেখিস সময় গেলে


উপায় তখন পাবি না আর খুঁজে
স্বপ্নরে তোর থাকবে ঘুমের ভাজে


আর পাবি না কোন পথের দিশা
ভেঙে ফেল পরাজয়ের পাশা


চেয়ে দেখ ঐ উঠেছে রবি
ভয়ে আর কত মুখ লুকোবি


হাতে নে ঐ রবির আলো
মুছে ফেল মনের সকল ক্ষত