মা,
আমার শরীরে বইছে রক্তের স্রোত
যে রক্ত না থাকলে আমাকে বলা হত ভীন গ্রহবাসী,
হয়ত আমাকে নিয়ে বিস্তর গবেষণা করা হত
লেখা হত অনেক পত্রিকায়,
অবাক হয়ে যেত অনেক গবেষক!
হয়ত মসলাদার অনেক তথ্য উপস্থাপন করা হত আমাকে নিয়ে!


আমার শরীরে যেহেতু রক্ত আছে,
সেহেতু এসব আজগুবি চিন্তা না করাই শ্রেয়।
কিন্তু, আমার এ রক্তের কি কোন মুল্য আছে?
জানি এ প্রশ্নের উত্তরে আমাকে নিয়ে অনেকেই উপহাস করবে
আমি এও জানি রক্তের মুল্য নিয়ে বেশি বারাবারি করলে
আমাকে পাগল বলতেও কেউ কার্পণ্য করবে না।


আচ্ছা, সত্যি আমার রক্তের কি কোন মুল্য আছে?
যদি থাকতো, তবে আমার মত দেখতে রক্ত ওয়ালা ঐ মানুষ গুলো
কেন সেদিন আমায় নির্মম ভাবে আঘাত করল?
রক্তের যদি কোন মুল্য থেকে থাকে
তাহলে রাতের আঁধারে আমাকে আমাকে আঘাত করে
কেন চটচটে লাল রঙে ভিজিয়ে দিল?
হ্যাঁ লাল রঙ, আমার রক্তের কোন মুল্য নেই
তাহলে কেন আমি রক্তকে লাল রঙ বলব না?


আবার,
সেদিন তারাই এসে আমাকে জোর করে নিয়ে গেল
গায়ে সূচ ফুটিয়ে বের করে নিল, টকটকে লাল রক্ত গুলো।


হায়রে রক্ত!
এই রক্ত নিয়ে হোলি খেলা যেন তাদেরই মানায়!
আর আমি, আমরা হই বলির প্রাণি।


তাদের কাছে রক্তের কি কোন মুল্য আছে?
ওরা মনুষ্যত্বহীন মানুষ,
তাদের কাছে আমাদের  রক্তের কোন মুল্য নেই!


ঐ সব পিশাচদের কাছে রক্তের কোন মুল্য নেই তো কি হয়েছে,
আমার কাছে, আমার এবং সবার রক্তের মুল্য আছে...।


তাইতো মা আজ আমার রক্তের ভীষণ দরকার!
হ্যাঁ মা রক্ত, লাল টকটকে তাজা রক্ত!


যে রক্তের মুল্য এ সমাজের ঐ কীট গুলো দিতে পারবে না,
যে রক্ত দিয়ে তারা শুধু বীভৎস উল্লাস করতে পারে
সে রক্ত দিয়ে আমি এ সমাজটাকে রাঙ্গাতে দৃঢ় শপথ নিয়েছি, মা!
যে রক্ত নিয়ে আর কেউ হোলি খেলতে পারবে না,
পারবে না ব্যাবসা করতে,
যে রক্তের জন্য আমার মত কেউ হিংস্রতার  নগ্ন থাবায় ছিন্নভিন্ন হবে না!
কিন্তু, কিন্তু কোথায় পাব সেই রক্ত?
আজ সেই  রক্তের যে খুব বেশি প্রয়োজন!


তোমরা কি কেউ আমাকে রক্ত দিতে পারবে মা?
সেই রক্ত দিয়ে এই অভাগা দেশটাকে যে আর একবার নতুন করে গড়তে হবে!


হ্যাঁ ম্যা.........
রক্ত চাই, রক্ত!
সভ্যতার জন্য রক্ত চাই, রক্ত চাই নগ্নতা ঢাকার জন্য
রক্ত চাই মুল্যবোধহীন এই সমাজটাকে গড়ার জন্য
চাই সভ্যতার রক্ত,
চাই প্রগতির রক্ত,
চাই নৈতিক মূল্যবোধের রক্ত!


কে দেবে মা এমন রক্ত?
আজ এমন রক্তের যে ভীষণ প্রয়োজন অভাগা এই দেশটার জন্য!!