নতুন এক ঘন্টা ধ্বনি
ঝুলছে গরুর গলায়
আজ নেইতো শোভন
এতটুকু আমার কথাবলায়
শোক দিবসের উপহাস করবে আর কত
ক্ষমতায় বসে লেজের গবর কত ছুড়বে যতসত?


দেখবে কত তাজা প্রাণের
এমন নিথর দেহ
জঞ্জাল ফুরে বের হওয়া
ঐ পা খানি দেখ!


দিচ্ছে কিনা ধিক্কার,
দেখছ কিনা সরকার
দেখছ কিনা জাতির বিবেক,
দিচ্ছে কিনা নাড়া?


কাঁদছে তারা হাহাকারে,
ভাষছে ও বুক চোখের জলে
নেই ঘুম নেই আহার মুখে,
জ্বলছে হৃদয় ব্যাথার বাণে


বাঁচতে যে চায় তারা দেখ
এমন খেলা খেলবে কত,
কত দিন আর চলবে বল মিথ্যে আশ্বাসে
বাঁচবে মানুষ কেমন করে কিসের বিশ্বাসে?


মৃত্যু নিয়ে রাজনীতি
জীবন নিয়ে খেলা
এমন করে আর কতকাল
করবে অবহেলা?


আসবে সময় মনে রেখ
যাদের তুমি পুতুল ভাব
উঠলে ঐ হাত আকাশ পানে
আর পাবে না সুযোগ তুমি, যতই পায়ে ধরো!