আশাহত এই জীবনে এখন আমি
হতাশ আমি নিক্ষিপ্ত দূর জগতে
চাওয়া পাওয়া সব মিলেছে শুন্যতাতে
নেই আজ প্রিয় কোন স্বাদ
প্রিয় কোন চাওয়া, প্রিয় কোন পাওয়া
সব মিলেছে না পাওয়ার একই বৃন্তে
কখনো আমি খুঁজে ফিরি আঁধার রাতের অন্ধকারে
কখনো বা ভুলে ভাসি বানে ভাসা অথই জলে
ভুল আশা, ভুল ভাষা, ভুল ঠিকানা
ভুলের মাঝেই একলা আমার বেঁচে থাকা!


এখন আমার সময় কাটে
আলো আঁধারের খোয়া গলিতে
এখন আমার মন কাঁদে না অবহেলা অনাদরে।
ঠোঁটে আমার বিষ পেয়ালা
স্বাদ পাই না কোন কিছুতে,
এখন আমি আর কাঁদি না,
না পাওয়ার কোন ছলে,
তাই ভেবনা ভুলে গেছি কান্না আমি,
শত কান্না বজ্রাঘাতে আঘাত হেনে
আর কাঁদতে দেয় না আমায় অকারণে!


কষ্ট আমার বুকের পাঁজর ভেদ করেছে
মরুভুমির বীজ ফুটেছে
আমার অবুঝ উসর বুকে
পুড়ছে সবুজ স্নেহে ঢাকা
আমার বোকা স্বপ্ন গুলো
তাই কাঁদি না একেবারে
তাই ভেবনা কষ্ট নেই আমার বুকে
পাথর চাপা কষ্ট আমায় ঘিরে আছে আষ্টেপৃষ্ঠে
সেথায় শুধু জরা ব্যাধি ঘর গেড়েছে
তাই কাঁদি না এখন আমি আর অযথা কোন কষ্টে!