এই মন,
কি কারণ,
কি খোঁজে,
অকারণ!
কি কথা,
কি ব্যাথা,
কোন পথে,
হেটে চলা?
এই আঁধার,
এই আলো
কি নেশা,
কোন খেলা,
ভুল জীবন,
ভুল ভেলা,
ভেসে মন,
ছুঁড়ে ফেলা!


এই করে, কি করে
নষ্ট মন, নষ্ট ক্ষণ
দেয় সারা, অবেলা!
দিচ্ছে ডাক
যাচ্ছে যাক
কি হবে
বেঁধে রাগ!
নেইতো আজ
সেই সে লাজ
মন কাঁদে
কাঁদতে দাও
জল পড়ে
পড়তে দাও
কষ্ট সব
উড়তে দাও!
ফুল ফুটুক
ফুল ঝরুক
কি আসে
আজ তাতে,
দোটানা
ঐ জীবন
কী হবে
মন বেঁধে!
কোন খেয়াল
কার খেয়াল
বুক ভাঙা
চোখে জল
এই কি সুখ
তাই কি চাও
এই চাওয়ায়
তুমি কি পাও?
মন পোড়ে
মন কাঁদে
কাঁদতে দাও
শক্ত হও,
লাভ ক্ষতি
কিচ্ছু নয়
যত-ই হোক
জয় পরাজয়!
ভীন দেশি
বান ভাসি
যে বলে
যাই বলুক
ভুলে যাও
হাত মেলাও
হয়ত আজ
নয়ত নয়
দিন যায়
সব হারায়
নেই সময়
হাত মেলাও
হয়ত আজ
নয়ত নয়.........!