কেন নিজেকে এত ছোট মনে হয় জানিনা
কেন জীবন হয় দিক'হারা তাও বুঝি না
চারিদিকে কেন এত শুন্যতা
জানি না, আমি জানি না
অজানা প্রশ্ন গুলো কেন তোলে ঝড়
বুঝি না আমি কিছুই বুঝি না!


প্রতি মুহূর্তে ছিলে, আজো আছ তুমি
তোমার কারণে আজ আমি, এই তো নিঃসঙ্গ আমি!
আমার সব কষ্ট, সব যন্ত্রণা সব কিছু নিয়েই তুমি
তুমি ছাড়া আমি নই, তুমি নিয়েই আজ আমি এই আমি!
আমার দুঃখের দিনের সহযাত্রী হতে চায় না কেউ,
তাই, কষ্ট, দুঃখ একলা আমার নিত্য সঙ্গী
আবার এসে দিয়ে যাও একরাশ দু:খ, কষ্ট,
কিবা অন্য কিছু, দাও সবি দাও।


দু:খ, কষ্টই আমার একমাত্র অবলম্বন
দু'চোখে আমার দেখেছি নীল আকাশ
আজ সেই নীল আকাশে নীল আঁধারে
তুমি আমার শত দু:খের কষ্টের বহি:প্রকাশ!


আমি দুঃখ পাব কষ্ট পাব ছুটবো চারপাশ
দুঃখ হয়ে দেখবো আমি তোমার অভিলাষ
স্বপ্ন ছোঁব, কষ্ট ছোঁব, ছোঁব অভিলাষ
অভিমানে দেখবেনা তো আমার দুঃখের লাজ?


যন্ত্রণা কাকে বলে, তাও জানিনা আমি
কষ্ট দুঃখ এমন হলে, যন্ত্রণাও কি দামি?
চাই পেতে চাই যন্ত্রণাটাও, বাদ কেন যায় পরে
পারবো আমি সইতে সবি, পরবো না’ক ঢলে।


আমার মনের  ছোট্ট ঘরে নীল আঁধারের চারপাশে
দুঃখ, কষ্ট বাসা বেঁধে আছে সুখে আমার বুকে
যন্ত্রণাটা বাঁধলে বাসা, জানি সেও থাকবে সুখে
বাঁধলে বাসা আমার বুকে যায় আসে না কিছুই তাতে!


তোমার ঘরে পদ্ম ফোটে আমার বুকে জলের ঢেউ
সেই ঢেউয়ের’ই রুক্ষ ছোঁয়ায় বাড়াবে না হাত অন্য কেউ
সেথায় পড়ে থাকবে তারা উঠবে বেড়ে নির্বিষ
দুঃখ, কষ্ট, যন্ত্রণা মোর বেড়ে উঠুক অহর্নিশ