আমার বাগানের ফুল গুলো-
আর আগের মত
দেখতে স্নিদ্ধ আর কোমল লাগে না,
সুবাসিত সুঘ্রাণ ও লাগে না,
আমার ডায়েরির কবিতা গুলো আর আবেগী মনে হয় না,
যা একদিন লিখেছিলাম-
হৃদয়ের অনুপম আবেগ দিয়ে।
আমার প্রিয় রং আজ ফ্যাকাসে হয়ে গেছে,
অথচ সেদিনেও দেখতে লাল ছিল!
মনের দহলিজে হতাশা আর ক্লান্তি এসে বাসা বেঁধেছে;
এইতো সেদিন আমি ছিলাম প্রতিশ্রুতিবদ্ধ তেজি যুবক
বিবেকের দুটি খন্ড আজ আর-
ভাল মন্দ বিচার করতে পারে না!
প্রজন্ম থেকে প্রজন্মন্তরে যে বিবেক ভলমন্দের-
তফাত্ঘটাতে চেয়েছিল,
মনন তার তীর্থ ভুমিতে এঁকে দিতে চেয়েছিল শান্তির পতাকা।
অথচ আজ সেই মনন চলেই যাচ্ছে
কি কষ্টের তার অন্তর্ধান
যে বৃষ্টি প্রতিনিয়ত অবাক করত, পুলকিত করত শিহরণ জাগাত,
তা আজ নিরস করে দিয়েছে পুলকিত হওয়ার জগত।
যে আওয়াজ ঐ দুরে প্রতিধ্বনি তুলতো, সে প্রতিধ্বনি আজ নোংরা হাসির
কলঙ্ক বয়ে বেড়াচ্ছে
অসম্ভব চাওয়া গুলো এখন শুধু খিস্তি করে নিজের সাথে
অথচ চাওয়া গুলো চাওয়ার আগেই
পায়ে গড়িয়ে পড়ত
প্রকৃতি আজ আমাকে দেখে উপহাস করে
কিছুকাল আগেও তা সামনে লুটিয়ে পড়ত
যে ঝরণা ধারা আমায়
ছুঁতে তালগোল পাকাত
তা যেন আমাকে তিরস্কার করছে
ভাব এমন আমি যেন অপবিত্র হয়ে গেছি
যে রমণী বারবার বুকে ঝাঁপিয়ে পড়তে ব্যাঘ্র ছিল
সে আজ শুধু করুণা করে!


এত অল্প সময়ে হিসেবের এত গরমিল
তবুও আমি নিশ্চুপ
যে অনাদর আর অবহেলা আমার কাছে ঘেঁষতে ভয় পেত
তা আজ আমার যোগ্য সহচর
আর কি জানতে চাও বন্ধু
এইত সময় কাটছে আমার...!