একটা জীবন
যায় হারিয়ে
যাচ্ছে চলে অনেক দুরে
কি আর তাতে
কি আর এমন
কি আর আসে যায়;
একটা জীবন কি আর এমন
যাক ক্ষয়ে যাক
                    যাক ভেসে যাক
যাক ক্ষয়ে যাক
                   শুধু অকারণ।


এমন কত হাজার জীবন
                              যাচ্ছে ক্ষয়ে
রাজনীতি আর হিংসামীতে
                            রক্ত ঝড়ে, রক্ত ঝড়ে
লাল জমিনে অসময়ে।


সব হারিয়ে নিত্য জীবন
দিচ্ছে খড় আদালতে
                        এইত মানুষ
এইত জীবন, এইত বেশ
বিচার তবু পায় কি কেউ
ন্যায় বিচারের নয় এ দেশ।


মিথ্যা আর ভন্ডামীতে
চুরি আর জোচ্চরিতে
সংবিধানের প্রলাপ বকে
সাজানো সব নাটক ঘটে
                            এই দেশেতে।


এক ফেলানী পায় নি বিচার
কার কি এমন যায় আসে
এমন হাজার ফেলানী আজ
ঝুলছে দেখ ঘরের মাঝে।


যাচ্ছে জীবন যাচ্ছে ঝড়ে
অকারণে অসময়ে
ঝুলছে দেখ ঘরের মাঝে
ঝুলছে দেখ কাটাতারে।