দারিদ্রতার মাঝে আমার বেড়ে ওঠা,
তুমি কি বুঝবে আমার দু:খ,
কষ্ট আমার নিত্য সংগী,
তুমি কি বুঝবে তার কদর,
আকাশ আমার ঘরের ছাদ,
তুমি কি বুঝবে তার দর্শন,
তুমি জান শুধু বিলাসিতা-
বুঝ শুধু বিত্ত বৈভব,
তোমার ছাদ কংক্রিটে তৈরী,
নিষ্প্রাণ তার দর্শন।
গুমোট অন্ধকারে আমি পথ খুঁজি
আর তোমার পথ আগলে রাখে লালনীল রংয়ের বাতি;
তোমার পথের আলো দেখে আমার দুচোখ ঝাপসা হয়ে যায়।
কে তুমি আর আমি কে?
দুই মেরু দু'দিকে আলো অন্ধকারে যায় মিশে,
ইচ্ছে তার বাজায় বাশি,
আমাকে নিয়ে করে খেলা,
আর তোমার ইচ্ছেরা গড় হয়ে প্রণাম করে তোমাকে!
আমি তুচ্ছতায় ভুগী এতে;
সেই তুমি আমাতে সমীকরণ মেলাতে এসোনা হে,
তাতে শুধু অশ্রুই ঝড়বে তোমার কপল বেয়ে....