আমার নিত্য দিনের যাওয়া আসায়
নিত্য কত ভাবনা আসে
নিত্য আমি আমার মাঝে
দেখি কত স্বপ্ন ভাসে।।


কখনও আমি কথার ছলে
ভাবছি বুঝি শিমুল হব
বসন্তের ঐ বিকেল বেলায়
মুক্ত হাসি ছড়িয়ে দেব।।


কখনও মন চাইছে জানি
জোছনা রাতের কবি হব
বনে বনে ঘুরবো একা
পাখির সাথে কথা কবো।।


ডানপিটে ঐ ছেলে যখন
নদীর জলে সাঁতার কাটে
ভাবছি তখন আপন মনে
ছেলেবেলা ফিরে পেলে
আমিও হতাম ডানপিটে
আর দুরন্ত এক ব্যাস্ত কিশোর
সারাদিন সেই নদীর মাঝে
কাটত সময় সাঁতার খেলে।।


রাজপথের ঐ যুবক দেখে
কাঁপন ধরে বুকের মাঝে
আমিও হতাম যদি অমন
ভেঙে দিতাম সকল বাঁধন।।


ফাগুনের ঐ আগুন লাগা
সন্ধ্যে যখন ফিরে আসে
ডুবন্ত সেই সুর্য্য আমায়
থেকে থেকে শুধুই ডাকে।।


বেলা গেল যাচ্ছে চলে
কি আর হবে পড়ে থেকে
জাগো তুমি জাগাও তুমি
ইচ্ছে দোলাও প্রাণে প্রাণে।।