তুমি মানুষ, হ্যা হতেই পার।
তুমি নিজেকে মানুষ দাবী কর,
এতেও কোন দোষ নেই;
মানুষ মানুষ বলে মাইক্রোফোনে ঝড় তুলতে পার,
তাতেও বিচলিত হওয়ার কিছু নেই;
পাগলা ঘন্টা বাজিয়ে তুমি নিজেকে-
মানুষ দাবী করতেই পার।
কিন্তু একবার বিবেকের দরজা খুলে দেখ-
আদৌ কি তুমি মানুষ?
নাকি সত্যের যবনিকা টানতে তোমার এই খোলসের আবরণ?
নাকি, নগ্ন বাসনাকে বাস্তবে রুপ দিতে
দিকভ্রান্ত মানুষের সামনে তোমার
মানুষ মানুষ খেলার অবতারণা?


কেন মানুষ শব্দকে নিয়ে তোমার এত মাথাব্যাথা?
মানুষ তো মানুষই!
চেয়ে দেখ যাদের তুমি মানুষ বলে জান
তারা ক'জনেই বা নিজেকে মানুষ বলে দাবী করে?
তুমি বলছ-
তুমি মানুষ, তুমি অন্যায় কর না।
তুমি বলছ-
তুমি মানুষ, তুমি সুদ কিংবা ঘুষ নাওনা।
একবার বিবেককে প্রশ্ন করে দেখতো তুমি কি?
তুমি যদি সত্যিই নিজেকে মানুষ ভাব
তবে মনে রেখ মানুষ সেই,
যে কোন অন্যায়-এ আপোষ করে না
অথচ মুখেও দাবী করে না, আমি মানুষ।
মানুষ দাবীর সার্টিফিকেটের চেয়ে,
সত্যিকারের মানুষ হওয়াটাই জরুরী নয় কি?