চারদিকে আজ বাজছে ঘণ্টাধ্বনি, শুনতে কি পাও?
মনন আদালত আজ ছুটি নিয়েছে বিবেকের কাটগড়া থেকে,
সেখানে বাসা বেঁধেছে বীভৎস জানোয়ার,
বাহিরে মানুষের বেশ ভিতরে পশুত্ব,
শাণিত কলম আজ দুর্নীতির বাহক,
চারিদিকে প্রাণের মেলা বসেছে-
কিন্তু সে মেলায় প্রাণ কোথায়?
সঙ্গীন ছন্দ পতন ছাড়া-
মিথ্যে অহমিকা ছাড়া-
রাজত্বের লোভ ছাড়া-
বিদীর্ণ আত্মা ছাড়া আর কিইবা আছে সেখানে?
মানুষ বন্য আজ
মানুষ নিরন্ন আজ
মানুষ জিম্মি আজ,
সবই আছে, সবাই আছে
তবুও কেউ দেখার নেই!
বিত্তের বৈভব আজ নিরন্নের হাহাকার
আইনের বাহক আজ ভক্ষকের তরফদার
মানুষের সেবক আজ শয়তানের গোলাম
সব বাক্যই আজ সমার্থকে রুপ নিয়েছে।
দু’শ বছরের পরাজিত ইতিহাস-
আমাদের বেইমান হতে শিখিয়েছে
তাই, মির্জাফরেরা আজ পথে ঘাটে জন্ম নেয়,
নির্বোধ আজ তেজদীপ্ত বোদ্ধার পরিচয় দেয়।
দালালি যাদের পেশা,
চাটুকারিতা যাদের স্বভাবসুলভ আচরণ,
তারাই আজ বিজ্ঞজন!
যাদের মাতৃভুমিকে বেচতে আর দালাল সাজতে হয় না
তারা আজ দেশ দেশ করে,
হায় মাতৃভূমি! এই কি সেই তুমি?
যে জন্ম দিয়েছে লাখোবীর-
সে আজ মেরুদণ্ডহীনের জননী!