কখনও ইচ্ছে গুলো থমকে দাঁড়ায়,
যখন পুর্ণতা গুলি আর স্বীকৃতি পায় না,
তখন নিজের কাছেই নিজেকে অভাগা মনে হয়,
মনে হয় পৃথিবীর মূল্যহীন প্রাণীগুলোর মধ্যে আমি একজন।
এমনও তো হতে পারত,
আমি কোন মানুষ কিংবা প্রাণীই নই,
নই কোন ছায়া কিংবা বিভ্রান্ত কোন বস্তু,
যা ভেবে নিজেকে শান্তনা দেব।
কিংবা সময়ের ছাপ অঙ্কন করে,
আমিও মিশে যাব দূরে কোথাও,
হয় না তো, পারি না নিজেকে বোঝাতে,
মনুষ্যবোধ নিয়ে চলা কোন প্রাণী,
কোন ছায়া, কোন বিভ্রান্ত বস্তু......
কেউ কি কখনও পারে তা বোঝাতে নিজেকে?