ধোয়াশাভরা এক মেঘলা আকাশ
মাথার উপরে ডানা মেলে আছে
কিছুতেই সে দেয় না এড়াতে
ছুটেই চলছে পিছু পিছু,
আমি তার ছায়ামাত্র পারি না সড়াতে,
অদ্ভুতুড়ে এক ছায়া একে দিয়েছে আমার পথে প্রান্তরে
আর দুঃসহ চিন্তারা খেলা করছে নিয়ত।
অনুভুতি গুলো কুকড়ে পড়ে থাকে,
হাজারো কীটের পদাবলী ছিন্ন করে বুকের পাঁজর।
এই কি আমি, এই কি তবে আমার প্রতিচ্ছবি?
বদ্ধ কুঠরীতে আবদ্ধ জীবন!
এ জীবনতো চাই নি আমি,
কেউ চায় কি এমন বরণ?
তবুও সে মেঘ ধরেছে ঘিরে,
তবুও সে ছুটছে পিছু, নিকষ কালো রাতের পানে।
আমি যেন অবচেতন মনে তাকে নিয়েছি মেনে......