ভবে যে কতকিছু গত হয়ে রয়েছে পিছু
ভেবেপাই নিস্কর্ম,
জীবনের দুরন্ত যাএায় অতি মাএায় ক্ষ্যাল অন্বেষু
ইহাই কবির স্বকর্ম।
আমি আজ অসহায় ক্লান্ত করি বোধ
কবে শেষ হবে পথচলা কে করিবে পথরোধ?
উষালগ্নে ধীরমগ্নে নীরব পথে এই চলাচল
কতযে পাই ক্ষনিকে হারাই উম্মাদ ধরাতল।