অনেক গুরু দায়িত্ব হয়েছে কখন শুরু
মন নাহি জানে,টানে শুধু সুধা পানে।
সাধারন নিরব যেখানে, অদ্যবধি এ সওা যেন জানে
করে ধারন যোজন-বিযোজনে চলে শুধু ধু ধু পানে।
সতত-জাগ্রত চিরহরিত চিও-মও
অসাধ্য কর্ম সাধনে মনে আশার সঞ্ছারন।
পুরনোতে খুজেঁ পাওয়া নুতনত্ব
দুর্বোধ্য সত্য উওরনে প্রয়োগ সদ্য ব্যাকরন।
চলে তালে- একই কি ভিন্ন,নিজ কি অন্য
দোলে পালে- বলে,“সকলে ধন্য ধন্য ধন্য
আপন ক্ষ্যালে যাহা আসে-যায়, কিছু তাহার রয় পৃথিবীর খাতায়,
বাকি সব নিরবে হারায়, নতুবা পড়ে রয় পুরনো ছেঁড়া পাতায়।
কত কথা হয় ব্যাক্ত কিছু মিঠা কিছু তিক্ত
এই সাধন ছিঁড়ে বাধঁন পুরনোকে ভেঙে নুতনের আয়োজন
করে যায় আপন ক্ষ্যালে।