হাতে তুলিয়া যে ময়লা খায়
সে কি পাগল সব চেতনায়?
ষাহারে মানুষ পাগল কয়
যবে মাথায় কারো দোষ হয়,!
কারো বিরহে কেহ,
                বাজে বকে চলে
তারে ফেলবে তুমি
                কোন সে  দলে,
পাগল বলে যারে করে ভয়
তারেও কেহবা পাগল কয় !,
কত কি হারায়ে কারো ক্ষত হৃদয়
এ সবই বড়ই ভাবার বিষয়,
আসল পাগল কে যে এ ভবে
এ কথা বুজি বুঝেও না সবে,
পরোকাল বিমুখ যেজন রয়
আসলে কি সেজন পাগল নয় ?
পিছনে যার মরন খাড়া
যখন তখন পরবে মারা,
রং তামাশা তবু কিসে চলে
বিপদ ফাকি দেয় যে ছলে,
দুনিয়াদার ঐ পাগলার
                 ওসব পাগলামী
এক মাসুকের আসেক ছাড়া
                   ওসবই ভন্ডামী
দুয়ের মাঝে  কথা ও কাজে ,
  মিলেকি কোন সময়
ওদের এভবে ,দিবে কি তবে
             অসল পরিচয়!