প্রিয় জন্মভূমি, করিনা তোমায় উপেক্ষা
আজো করছি তোমার শ্রেষ্ঠ রূপের অপেক্ষা!
তোমার জীবনেই থাকবে শুধু আক্ষেপ!?
কেন করছে তোমায় ধ্বংসে সমাজ নিক্ষেপ?


তোমার  সাথে করছে হারামী পাপাচার
তাই পৃথ্বী রাজ্যে পাওনা তুমি ন্যায়বিচার।
নিরব ঘাতক গড়ছে করছে লোপত্র
কত পদস্থ্যের হস্ত আছে নেপথ্যে।
শত শত চোর চিলের মত ছোঁ মারে
কত নিষ্পাপ মুরগীর মত সুর ধরে;
হাজার শকুনের নিরীহের প্রতি একটি শব্দ উপহার
তর মৃত্যু ঘটুক ঘরে আসবে আমার আহার!
হাজার শূয়র শেয়ালের মত সভায় ব্যস্ত রাত ভরে
চড়াও করে শোষণের চাবুক অনাহারীর বুক জুড়ে;
সর্বকর্তা শপথ নিয়েও গড়েনা তোমার স্বপ্নঘর
পরক্ষণে হয়ে যায় সে মীরজাফর সম স্বার্থপর!


স্বপ্নই শুধু দেখিব নাকি ভ্রান্তির হবে ভ্রষ্ট
নাকি দিনকে দিনে সবটা শান্তি হয়েই যাবে নষ্ট?
না, আর প্রশ্ন নয়; এবার স্বপ্নেরই প্রত্যুত্তর
তৈরি আছি অগ্নিপথে থলেতে প্রতিরোধ প্রস্তর।
স্বদেশ তোমার স্বপ্ন গড়িতে এই বিবেক আজ ঔদ্ধত্য
নিপুণ করবে দস্যু বিদায় পাবেনা কোথাও পাপ তথ্য;


ঝড় উঠবে ঝড়, বিশ্ব কাঁপবে থরোথর
অবাক তরুণ বঙ্গেতে আজ বিশ্বতে বিস্তর
ক্ষয়ী তর হানার আদলে আজকে মানা
আজ এই বঙ্গে নেই তর কোন ঠাঁই
আমি সব চোখে স্বপ্ন দেখাবো
পৃথিবীর বুকে শ্রেষ্ঠ বঙ্গ আজকে গড়তে চাই।