এক পাটি দন্ত খিলখিলে হাসে
এক ঝাঁক তরঙ্গ বাতাসে ভাসে।
এক ভাগ পর্দার আড়ালে দু’চোখ
একোন পূর্ণতায় ভরিল এ বুক।
একোন সম্প্রীতি করিয়া বহন
বুকের সব তেষ্টার ঘটিল দহন।।
কেমন আলোর ঝলক আঁধার বিদায়
ছোঁয়েছে এ অন্তর ফেলেছে দ্বিধায়;
সুখের বৃষ্টি কেন ঝরে নির্ঝর
হৃদয় পায়না খুঁজে কোন উত্তর!
চাঁদের আলো নাকি বর্ষার মুষল
বছর যন্ত্রণা করিল বিকল।


তুমি সুখ তুমি রোদ আশার গগন
ভরসা তোমাতে মেলে মোর বিচরণ।
তোমার বদন থেকে নিঃসৃত দীপ্তিতে আবদ্ধ
অতঃপর ভালবাসার তীরে এ হৃদয় বিদ্ধ।