মৃত্যুর পর আবার সবকিছু নতুন ভাবে শুরু হয়
পুরনো এসে নতুনের মাঝে পরিচয় খুঁজে
নতুন ঠিক পুরনোকে পুরোপুরি ভেঁঙে ফেলে না
কিছুটা বিকৃত করে মাত্র।
গতকাল আজকের দিনটাকে প্রসব করেছে বলেই
আজকের দিনটাও আগামীকালের জননী হবে
সামনের ঢেউটা পেছনের ঢেউ এর প্রতিচ্ছবি
পেছনের ঢেউটা ঠিক সামনের ঢেউ এর অগ্রদূত।
কোন কিছুই হারিয়ে যায় না চিরতরে
একদিন সবকিছু ফিরে আসে
যে পাখিটি আজ ঝড়ের আঘাতে মারা গেল
আগামীকাল নিশ্চিত সে ঘাস হয়ে জন্মাবে।


(দুর্ভিক্ষের কাক: একুশে বইমেলা)