কোমল পানীয় কিংবা শরবত নয়
নর পিচাশের রক্ত খাব
দেহকে ঠান্ডা করে লাভ নেই আর
হৃদয়ে জ্বলে উঠেছে কয়েক শতাব্দীর
লেলিহান অগ্নিশিখা
বড় নৃশংস,বড় ধ্বংসাত্মক তার চেহারা।
নিমেষেই গিলে খাবে সভ্যতা
পুড়ে ছাই করে দেবে তোমাদের
আধুনিক জীবন।
দূরের ধান ক্ষেত থেকে শুরু করে
সামনে দাড়িয়ে থাকা অট্টালিকা
আর মাথার উপর বেয়াদবের মত ভাসমান
আকাশটাকে
হাতের মুঠোয় এনে গুড়িয়ে দেব।
ব্যালট পেপার সাজিয়ে রেখেছ?
গণতন্ত্রের পূজা করছো?
আমাকে ছাড়াই
তোমরা পনেরো কোটি?
লাথি মারি তোমাদের গণতন্ত্রে
নপুংশক ব্যালট পেপারে এই মূহুর্তে আগুন
দেব।
গিলে খাব রাষ্ট্রনায়কের বাসভবন
খেলার মাঠ,থিয়েটার,বাস,ট্রাম
রেল,সব
কোন কথাই শুনবনা আজ
আইনের কোন ধারাই মানবনা
ধ্বংস চাই শুধু ধ্বংস।
যারা আমার বাবার শরীরের রক্ত
খেয়েছে
সহস্র বোনের সতীত্বে কালো কাপড়ের
তালি লাগিয়েছে
আমার স্বপ্নাতুর হাতে কলমের বদলে
রিভলবার তুলে দিয়েছে
সেই সব নরপিচাশদের রক্ত খেতে
আমার হৃদয় আজ মহাকালের শ্রেষ্ঠ
কাঙাল হয়ে
বেঁচে আছে।