তুমি ফেরালে ফেরায় নদী ও নক্ষত্র
আজন্ম কাঁদি আমি ক্লান্তির পাহাড়ে
যে কেউ আমায় ধিক্কার দিতে পারে।
বৃষ্টি ও মেঘ সরে যায় দূরে
নিঝুম অন্ধকার জাপটে ধরে বক্ষ
তুমি ফেরালে ফেরায় সদ্য প্রকাশিত কবিতাগুলো
করতালি ও পুষ্পমাল্য হয়ে যায় অধরা।


তুমি যত ফেরাও তত আমি একঘরে হই
শীতার্ত বৃক্ষের ঝরে পড়ে সব সবুজ পত্র
অস্তিত্বের সঙ্কটে কাপি,
তুমি যত ফেরাও তত আমি কক্ষচ্যূত
নি:শ্বাসের ঝুলিতে হয় চুরাই ছিদ্রপথ
যত ফেরাও তত আমার পিঠে
চাবুক পড়ে দু:শ্বাসনের।


আমি হেরে গেছি-চারিদিকে জনশ্রুত হয়
তুমি ফেরালে ফেরায় কাব্যের নারায়ণও।