শুকনো পাতা পড়ে আছে পথে
পাহাড়ের পাদদেশে,
সাপের খোলসের মত,
আঁকাবাঁকা নদীর  দু'ধারে।
পায়ে পায়ে লাগে আমার শুকনো পাতা
মর্মর ধ্বনি উঠে বেজে।
মেহগনির পাতা ঝরে,কাঁঠাল নিমের পাতা
ঝরে যায় বিষন্ন দিনে
আমি কান পেতে শুনি
পাতা ঝরার সে ধ্বনি
এই সব পাতার রন্ধ্রে রন্ধ্রে
গাঁথা আছে অনেক কাহিনী।
শুকনো পাতা চলে যায় মাটির উদরে
গৃহিণীর হাতে কিছু যায় অগ্নিদহনে
বাকি সব পত্র সঙ্গীত বাজায় বাতাস সঙ্গমে।
দূরে ও কাছে পত্র ঝরে পড়ে
টিনের চালে,লাজুক উঠোনে পড়ে থাকে ঝাঁকে ঝাঁকে
পত্র ঝরে পড়ে মানুষের বুকের ভেতরে
আচমকা শীত রাতে দমকা হাওয়ায়।