তুমি কি জানো তৃষা,
আমাদের প্রেম অনিবার্য ছিল
যদি আমাদের দেখা হত বুড়ো বয়সেও
তবু পান আর চুনের আদান প্রদানের মাঝে
হয়ে যেত হৃদয় বিনিময়
আমি ক্লান্ত পাখি ঠিক নাইতে যেতাম তোমার জলে।
আমিতো তোমার প্রেম পেতামই
তুমি মোটেও অকস্মাৎ নও আমার জীবনে
বস্তুত তুমি আসতেই,
বৃষ্টি যেমন আসে বরষার কাছে
ফুল যেমন আসে কান্ডের কাছে।


তুমি কি জানো তৃষা,
আমাদের এ প্রেম বয়ে গেছে কি দারুণ স্রোতধারা নিয়ে
গ্রামের পর গ্রাম পেরিয়ে
ধান ক্ষেতের কিনার ঘেষে।
বস্তুত আমরা ভালবাসতামই
এ ছাড়া আমাদের পথ ছিলনা আর
যদি জাহান্নামেও আমাদের দেখা হয়ে যেত
তবু আমি ভালবেসে ফেলতাম তোমায়
তুমিও ধরতে চেপে জানি আমারই হাত।
বস্তুত তুমি আমারই ছিলে
যখন ভ্রূণাবস্থায় ছিলে মাতৃগর্ভে
তখনও ছিলে আমারই
তোমার শৈশব থেকে যৌবনের প্রতিটি প্রার্থনায় নিবিড় করে চেয়েছিলে আমাকেই তুমি
আমারই জন্যে ঘুম জাগা রাতে তুমি কেঁদেছো ব্যাকুল।


তৃষা তুমি কি জানো,
আমরা দুজনই দুজনের জন্যে ছিলাম অবধারিত।