তবুওতো ভালবাসতে ইচ্ছে করে মানুষকেই
অথচ এই মানুষ গুলোই আমাকে
কারাবন্দী করেছে
বিশ্বাসের ফুল দেখিয়ে
অবিশ্বাসের কাঁটা দিয়েছে হাতে।
আমার পিঠকে ব্যবহার করেছে
ক্যানভাস হিসেবে
রঙতুলি ছাড়াই
            এঁকেছে দুর্ভিক্ষের ছবি,
তারপর হেসেছে
শ্রেষ্ঠ কৌতুক শুনেও যে হাসি
             কেউ হাসতে পারেনি।
আমি বহুদূর হতে এসে
তৃষ্ণার জল না পেয়ে
চোখের জলে তৃষ্ণা মিটিয়েছি
তারপর লবণাক্ততার বিষে
               হয়েছি জর্জরিত।
তবুওতো ভুলতে পারিনি মানুষকে
বার বার আঘাত সয়ে
                  গিয়েছি আবারও
প্রথম আঘাতের ক্ষত না শুকাতেই
পেয়েছি দ্বিতীয় আঘাত
তারপর তৃতীয়....চতুর্থ....পঞ্চম....অবিরত,
তবুওতো ভালবাসি মানুষকেই
কেননা মানুষের দেয়া কষ্টের মাঝেও
আমি মানুষেরই গন্ধ পাই।