অবশেষে তুমিও চলে যাবে
আমাকে দুমরে মুচরে দিয়ে
নিষ্ঠুর অমানবিক প্লেন তোমাকে নিয়ে
চলে যাবে দূরের দেশে,
মেঘের উপর থেকে তুমি দেখবে কি আমার সজল চোখ।


ভালবাসা এত স্পর্ষাতীত হয় কেন বল
কেন যাকে ভালবাসি সেই হবে দূরের পথবাসী,
তবে কি কেবল ক্লান্ত ক্লান্ত হব ভালবেসে
পাবনা কি তোমার ছাঁয়া,
তোমার আঙুল,তোমার আঙুল
তবে হায় ভালবাসা কেবল বাড়াবে তৃষিত পিপাসা।


তুমি হাটবে একা যখন ম্যানহটনে
ফোর্টলি,নিউ জার্সির পাড় ঘেষে
তখন আমায় পড়বে কি মনে
বিবশ কবি এক রাত জাগে নির্জন প্রহরে,
তখন তুমিও কি কুকড়ে উঠবে ব্যাথায়
আমার পাঠানো শীতল কাব্য পড়ে।


তবু তুমি চলে যাও
আমার যে শক্তি নেই তোমাকে ধরে রাখার।