পুলিশের খেরোখাতা

পুলিশের খেরোখাতা
কবি
প্রকাশনী দাঁড়কাক
প্রচ্ছদ শিল্পী সঞ্জীব পুরোহিত
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৭
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০১৭
বিক্রয় মূল্য ২৫০

সংক্ষিপ্ত বর্ণনা

'পুলিশের খেরোখাতা' গ্রন্থের সবচেয়ে বড় বৈশিষ্ট্য সাধারণ মানুষের সঙ্গে পুলিশের আত্মিক মেলবন্ধন আরো জোরদার করা। সেই দৃঢ় প্রত্যয়েই লেখকের এগিয়ে চলা। প্রায় ২০০ বছর আমরা বন্দি ছিলাম ব্রিটিশ শাসকদের পরাধীনতার কবলে। বেনিয়ারা নিজেদের স্বার্থে পুলিশকে জনগণের বিরুদ্ধে নানাভাবে ব্যবহার করেছে। পাকিস্তানি শোষকরাও একই কারণে পুলিশকে করেছে বিতর্কিত ও জনবিচ্ছিন্ন। ফলে সাধারণ মানুষের মনে পুলিশ সম্পর্কে একটি বিরূপ ধারণা গড়ে ওঠে। অথচ আজকের স্বাধীন ও গণতান্ত্রিক বাংলাদেশে পুলিশের সুনাম দেশ থেকে দেশান্তরে ছড়িয়ে পড়েছে। দু-একটি বিচ্ছিন্ন ঘটনা বাদ দিলে পুলিশের সেবার হাত, সততার ব্রত আজ প্রসারিত হয়েছে মানবকল্যাণে।
বলাবাহুল্য, লেখক পুলিশ কর্মকর্তা মুক্তিযোদ্ধার সন্তান। জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি তাঁর শ্রদ্ধার শেকড় প্রোথিত হয় শৈশবে, তাঁর বাবার মাধ্যমে। মুক্তগদ্যে তিনি এই শ্রদ্ধা ও ভালোবাসার ছাপ রেখেছেন। মহান মুক্তিযুদ্ধে পুলিশের প্রথম সশস্ত্র প্রতিরোধকে তিনি বিধৃত করেছেন অবিকৃত তথ্যের সজ্জায়। যা নতুন প্রজন্মের মননে একটি ধনাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি করতে সক্ষম। নানা অপারেশনে তাঁর মজুদ করা অভিজ্ঞতা গল্প বলার ছলে তিনি লিখেছেন, যা পাঠকের মনকে ভাসিয়ে নেয় অন্য কোনো জগতে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ডিজিটাল বাংলাদেশ’ আজ স্বপ্ন নয়, সাফল্যমণ্ডিত সত্য। আবার আরেকটি বাস্তবতা হলো, সুফলের পাশাপাশি সাইবার ক্রাইম তথা প্রযুক্তিগত অপরাধ বেড়ে যাওয়া। লেখক সামাজিক যোগাযোগ মাধ্যমে সংঘটিত অপরাধের অবয়ব প্রতিফলিত করেছেন তাঁর রচনায়। ফলে পাঠক উপকৃত হবে, গণসচেতনতা বৃদ্ধি পাবে। একজন আদর্শ, মমতাময়ী, বিনয়ী এবং পারিবারিক মূল্যবোধসম্পন্ন বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহানুভবতা ও বুদ্ধিদীপ্ত নেতৃত্বের প্রতি আনুগত্যের প্রতিফলনও ঘটেছে এ গ্রন্থে।

উৎসর্গ

আমার পুত্র দেওয়ান নুর তিওম ও কন্যা সেহলা তায়িবাহ আশনা
কে উৎসর্গকৃত ,