তবু ভালো দুঃখ দিও

তবু ভালো দুঃখ দিও
কবি
প্রকাশনী সীমান্ত বাংলা প্রকাশনী
প্রচ্ছদ শিল্পী সোমাদ্রি সাহা
স্বত্ব বিকাশ দাস
উৎসর্গ সঞ্চিতা ও আকাশ
প্রথম প্রকাশ অগাস্ট ২০১৮
বিক্রয় মূল্য ১০০

সংক্ষিপ্ত বর্ণনা

গীতি কবিতার সংকলন

ভূমিকা

বাংলায় কবিতার বই প্রচুর, কিন্তু খাঁটি গান নিয়ে একটি সম্পূর্ণ গ্রন্থ বেশ স্বল্প। গীতিকার বিকাশ দাস মহাশয়ের ‘তবু ভালো দুঃখ দিও’ বইটি হাতে আসায় এককথায় মুগ্ধ হলাম। বিকাশবাবু নিজে গান করেন। গান ভালোবাসেন। তার গানের কথা এবং সুরের সাথেও আমি পূর্বপরিচিত। কবির মুখেই শোনা, ওর বেশ কিছু গানে ওনার স্ত্রী সুর দিয়েছেন। কিন্তু পূর্ব পরিচয়ের হাত ধরে নয়, একদম নির্ভেজাল সাবেক মন নিয়ে যে কেউ এই বইটি পড়তে বসলে আমার মতই মুগ্ধ হবেন বলে আমার বিশ্বাস। মোট চুয়াত্তরটি মরমী গানের সংকলন এই বইটি।

বিকাশ দাস মহাশয় নিজে শুধু একজন গীতিকার নন, সমৃদ্ধ কবিও বটে। তার কবি প্রতিভার সাক্ষর তিনি তার পূর্ব প্রকাশিত কাব্যগ্রন্থগুলোয় রেখেছেন এবং সেগুলো যথেষ্ট পাঠক সমাদর পেয়েছে। একজন সফল কবিই পারেন হৃদয়স্পর্শী গানের কথা লিখতে। এই আপ্তবাক্যটি প্রমাণ করে ছাড়লেন তিনি তার প্রকাশিতব্য ‘তবু ভালো দুঃখ দিও’ বইটির মাধ্যমে।

‘তুমি শ্রাবণ আমি ভিজে যাওয়া মন’, ‘কেউ তো হবে বন্ধু আমার’, ‘নীল আকাশে নীল চাঁদ’, ‘বৃষ্টি তুমি এসো না মন’ শীর্ষক প্রচুর গান পাঠকের চোখের সামনে একটা দৃশ্যকাব্য রচনা করে, সমজদার পাঠকের মন ভিজিয়ে দেয়। নিজের মনেই নিজমন গুণগুণ করে ওঠে। একা ঘর, একা মন, একা বালিশের ভিজে যাওয়া কোণ অভিমানী ওপাশ শূন্যতায় ভাসে নিভু আলোয় ক্ষীণ আশ, জেগে ওঠা কিছু দীর্ঘশ্বাস ছুঁয়ে যাওয়া স্পর্শ নেভার পথে। বইটির প্রতি পাতায় ভ্রমণ করতে করতে মনে হয় পড়ে থাকা বহুদূর একাকার ছেড়ে যাওয়া মন তোমাকে ভেবেছে আর ভরে গেছে নিভৃত উঠোন। ভরে গেছে কুয়োতলা, ভরে গেছে বালতির সারি, বাঁধানো ফ্রেমের গায়ে আলতো প্রলেপ – ধুলো ঝাড়ি। ল্যাম্পপোস্ট উঠে আসে আলো নিয়ে রাত্রির দৃশ্যে। নেহাতই বালিকা আর মনে মনে দারুণ কেতাবি, স্বপ্নের গায়ে এত কাঁটা দেয় কীভাবে তা ভাবি – আমাদের শবাসন আলিঙ্গনের দরে কেনা। পড়ে আছে ভিজে সোঁদা বহুদূর ছেড়ে যাওয়া মন, তোমাকে ভাবালে জানি, ভরে যাবে নিভূত উঠোন। তোমাকে যে গল্পের কাছে বসিয়ে রেখেছি শান্ত হয়ে চেয়ে আছ তোমাকে। সব মিলিয়ে এটাই বলতে পারি, গানগুলো আমাকে নাড়া দিয়ে গেলো।

আমি গীতিকার বিকাশ দাসের এই ‘তবু ভালো দুঃখ দিও’ শীর্ষক সঙ্গীত গ্রন্থটির সর্বাঙ্গীণ সাফল্য কামনা করি। আশা করি পাঠকমহলে যথেষ্ট সমাদর পাবে। আমার আজকের ভালোলাগা তাদের সেদিনকার ভালো লাগার সাথে মিশে এক অস্ফুট ভালোবাসার জন্ম দেবে, এটা আমার নিজস্ব ঐকান্তিক বিশ্বাস।

চরৈবেতি।
অজিতেশ নাগ