প্রেমের কোনো গল্প আমি কী পড়েছি কখনো?
আমি কী কোনো কালে প্রেমিক ছিলাম?
অথবা ভাবুক?


কারো চোখে চোখ রেখে
কভুও কী বুঝতে চেয়েছি হৃদে তোলপাড়!
আমি কী কখনো মণি ছিলাম?
অথবা ঋষি?


কোনো মোহিনী ললনার অশ্রুজলে
মুছে যাওয়া কাজল কী হতে পেরেছি ক্ষণকালে!
তবে কী সে সময় বাঁশরী হয়েছিলাম?
না'কি কানাই?


নদীর জোয়ারে যৌবন দেখেছি
জোছনায় মেখেছি মৌনতায় মায়াময় আলিঙ্গণ
হন্যে হয়ে ছুটেছি বাউলের পিছে পিছে
বড় নদীর ধার পর্যন্ত।


বোষ্টমীর আঁচলে পুড়ে দিয়েছি মমতায় জল!
রাত জেগে আলোমতি-প্রেমকুমার পালা দেখে
জ্বলে পুড়ে মরেছি অজানা শোকে।


বিষে দিয়েছি হাত
পাছে শিহরন
অনলে পুড়ছে অন্তর
চুমুকে তেষ্টা প্রখর
পেয়ালা ভরা বিষ
কবিতার মায়াজালে  
নাম উঠেছে কবি তালিকায়
কবিতাই কী বুঝেছি এক জনমে?


কোনো জীবনে আমি কী কবি ছিলেম?
অথবা আমার পূর্বপুরুষ?
তবে আমি কী ছিলাম? এখন কী হয়েছি?
আদতে আমি কেমন আছি?


(১১/৫/২০১৩, কক্সবাজার)