অগত্যা আমার জন্য অপেক্ষা করো না, বন্ধুবর!
সময়ের সাথে ঢেঁড় ফাঁরাক আমার নিজস্ব গতিবিধি
ঠিকঠিকানার নেই কোন দায়।


স্বখ্যাতি--
আর আভিজাত্যে ভরপুর
তোমাদের বেশ ভূষণ।
তোমাদের আলোচনা সভায়
কিংবা বিলাস ভোজন আড্ডায়
ভুল করে আমার উপস্থিতি কাম্য নয় জেনেও
সস্তা পাউডারে মুখ সাদা করে
আঙুলের আঁচড়ে
হেয়ার স্টাইল ঠিক করতে করতে
আয়নার সামনে ব্যর্থ প্রয়াস।


দ্রোহী আত্মা ঠিকানার সন্ধানে ছুটতে ছুটতে
ক্লান্ত হয়ে পড়ছে দৃষ্টি।
আজকাল বড় বৃদ্ধ হয়ে গেছি
বসে আছি বিবরে অথর্ব প্রাণ এক
যাযাবরি পাখিরা আসে যায়,
আমি থেকে যাই --
ন্যুব্জ --
একা বড় একা।।


(৫/২/২০২২)