আমি জলে ছিলাম, হাঙ্গর ও জলপরীর তাড়ায়
পাখির ডানা নিয়ে আকাশে উড়লাম
পাখিরা নিল না আমাকে, বরং আকাশের সীমানার ও পাড়ে পাঠিয়ে দিল।


অনাগন্তুক ঢুকলাম কবিতার আসরে, সভ্যতা বললো
উদ্বাস্তুর জন্য এই জায়গা নয়
তুমি ছন্নছাড়া, ঠিকানা হারা।


শূন্যতায় ভর দিয়ে পুনরায়
ঘরে ফিরি
হায়! হায়! - স্বজনেরা করে ঘর ছাড়া।


মরে গেলে পরে
কবরের পাশ দিয়ে লোকেরা যেতে যেতে বলে
কাপুরুষ ছিল বলেই মরছে অকালে।।


(২১/০১/২০২২)