আছি তো এখনো, এখানেই
বিষাদ দেহ, দীর্ঘশ্বাস আর ন্যুব্জতায়
জড়সড় অথচ-
হাতের বাঁশরি তে ব্যঞ্জনান্ত কৃষ্ণ লীলা সুর।


কী কারণে, কোন নাড়ির টানে?
আজো ঊর্ধ্বশ্বাসে ছুটি আদিমতার পানে
না, এখানে আর কেউ নেই আমার
মাটির মমতা, ক্ষুধা আর খাদ্যের মতো।


হাঁকাও গাড়ি নিরুদ্দেশ ব্রহ্ম যাত্রায়
একদা ছিলাম সেথা নন্দিত বাগিচায় উপন্যাসের আখ্যান
পিছনে শাসকদের জয় -পরাজয়ের ইতিহাস
মাটি থেকে আলাদা করে নিলাম সব লেনদেন।


শৈশবে পাতার বাঁশির মতো -
গোপনে খুঁজে ফিরি, পৃথিবীর প্রথম অশ্বারোহী --ঈভ অথবা অদিতি
হয়তো সে কালে ফিঙেপাখি অথবা সাঁওতাল রমনী ছিলাম
মনন রেখায় আঁকি অবিচ্ছিন্ন-- বিচ্ছেদের গান।।


(২৩/০১/২০২২, শেষ প্রহর)