কালের অধরে শুধু কালীয়দমন
অঝোর লতাকুঞ্জে বৃষ্টিউদ্বেলিত মুহূর্ত।


এখন এখানে সহস্র-ধারা কিসলয় পল্লবিত
অস্ফুট আলোয় দিবালোক নয়
এ যেন অরূপ মায়ায় স্বচ্ছ আবরণ।
ঋদ্ধি অথবা রিক্ততা শুধুই নিমেষপাত।
মন্থর আবর্তে নিত্যকার অভ্যেস
অবিশ্রাম ঘুরে ঘুরে নাচে।
অসুস্থ ফুসফুস থেকে বের হয়ে আসে
বিলীন হাওয়ায় যত অশুভ আত্মা-
এই অন্ধকার পঞ্চেন্দ্রিয় শূন্য করে। চিত্তশুদ্ধি ব্রতে
ধুয়ে মুছে যাক কালের সঞ্চিত কালিমা, রাগ অনুরাগ।


ইন্দ্রিয়সংবেদ্য কল্পনাশীর্ষে মানসপটে শুধুই অসহায় পক্ষাঘাত-
বাসনার দীর্ঘশ্বাসে নিঃসঙ্গ দীঘল তিমির রাত।।


(২০/০৭/২০২২, কুলাউড়া)