গোলক
---------
টেবিলে রাখা গোলক
চোখ পড়তেই ধাঁধায় পড়ে যাই
মধ্যাহ্নের কিছু পর
কিছুটা অকল্প রেখা মুছে যায়
রাত্রি জাগবে বলে।।


সন্ধ্যা
-------
ঘূর্ণি হাওয়া তেড়ে আসে
রশ্মি
ঢিবির তলায় মহাসাগর
বলাকা পাল উড়ে ছুটে
নীল অক্ষ জুড়ে আঁধার।।


নক্ষত্র
--------
মেঘ বিদুর আকাশ
বুধ শুক্র পৃথিবী
আবরিত ঘূর্ণ্যমান
রাতের এত মায়া
জোনাকিগুলি জ্বলে আর নিভে
উধ্বঃগগন ব্যাপিয়া।।


দীঘি
------
যেখান থেকে ছুটে আসে ছায়া
বদ্ধ পাতায় স্বচ্ছ আবরণ
ভুলেগিয়ে তাকিয়ে আছে
নিজের আত্ম কথা।।


আমি
-------
আমার জন্ম বিন্দু থেকে সুক্ষ
নিজের পরিচয় ভুলে যাই
স্বচ্ছতার বেড়াজালে পৌঁছেগেছি
জঠর ছিড়ে।
অতিরিক্ত অনাড়ম্বর আমাকে ছুঁইতে পারেনি।।


ভিখিরি
---------
চাঁদের বুড়ি
লক্ষ যোজন দূরে
হাত পেতে আছে দেখ
তুমি দিলে কভু, সে নেবে।।