আমার প্রিয় বাংলাদেশ
কঠিন এক সময়ের মধ্যে যাচ্ছে
অবিরাম ক্ষমতা লোভী একদল হায়েনার কবলে
নিত্য নিষ্পেষিত।


এখনো আমার প্রিয় জন্মভূমিতে
সহস্র কোটি লাল, নীল, গোলাপী বর্ণিল রঙে
বাহারি কুসুম কলি ফুটন্ত।
পদাতিক শকুনি হায়েনার পদতলে
দুমড়ে - মুচড়ে পৃষ্ট হচ্ছে অকরুণ কলি।


আমার মায়ের মতন মাতৃভূমি
এ যে এক চরম দুঃসময় অতিক্রম করছে
সর্বক্ষণ আতঙ্কে দিন কাটছে
এই বুঝি--অদৃশ্য হায়েনার ছোড়া
অপ্রতিরোধ্য পেট্রোলবোম! শকুনি থাবায় খামছে খাবে
গ্রীবা, উদর, ঘাড়ের ধমনী
ক্ষতবিক্ষত করে ঝলসে মারবে-
কচিকাঁচা, কিশরীফুল, মা, বোন-প্রিয়জন।


আহা! ক্ষমতা লোভী দানব!
হায়! লেলিহান অগ্নি লালসার বাহক, শকুনি যম।
জ্বলে পুড়ে মরো, এবং
দূষিত নরকে যাও, ধ্বংস হও।
দেশটাকে আর বলাৎকার করো না।


হে সময়
নিদ্রা ভঙ্গুর চেতনায় উজ্জীবিত করো।
ওহে জাতী -
বিবেক দংশনে জাগ্রত হও।
ওরে নেতা
দোহাই, দোহাই হায়েনা হইও না ।।


[২৪/১/২০১৫, -- ২০১৪, ১৫ সালে প্রিয় দেশটা দুশ্চক্রকারী কবলে পেট্রোলবোমে ঝলসিত নিষ্পেষিত নিদারুণ সময় লিখা]