আরণ্যক গহীন হতে তোমার আবির্ভাব
তুমি কে?
ষোড়শী তন্বীর ভাষা
তুমি ছাড়া এত নিখুঁত কেউ বুঝে না
কে হে তুমি?


পর্বত চূড়া হতে আসো, তুমি
সূর্যের সাথে ফণা তুলো
প্রত্যাখ্যান করো প্রচলিত কানুন
উন্মোচন করতে চাও নব ধারা
ধূলোর পঙক্তিমালা লিখ নতুন যুগ
বলো তুমি কে?


উদ্ভাসের মত ভেসে বেড়াও আনাচে কানাচে
তুমুল হাসির মহড়া বসাও
সমবেত গলির মোরে, পাত বেঞ্চিতে
সন্ত্রাস কবলিত ভূখণ্ডে যুদ্ধ ঘোষণা করো
মোহমন্ত ছুটন্ত তোমার পথ নিশানা
পৃথিবীর ভিতরে গড় শোভন পৃথিবী,
নিজের মত!


সংগীতময়তায় খোলা প্রাণ তোমার
মেঘের অগ্নি বৃষ্টির বিচ্ছুরণে
একহাতে বজ্র অগ্নি ছোটাও
অন্য হাতে বিচ্ছুরিত বজ্র গিলে খাও
তোমার পরিচয় দিয়ে যাও,
হে যৌবন
কে তুমি।।


{১৩/১/২০১৬, আগামাসিহ লেন, ঢাকা}