একজলক কাঁচা পাকা চুল, মোটা ফ্রেমের কালো চশমা চোখে
তুখোড় স্বপ্নবাজ, পিতা।
তর্জনী অটল, শোনালে গান
স্বাধীনতার অমর বাণী, কাব্যগাথা শাণিত ভাষণ-
"এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম
এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম"
ব্জ্রকন্ঠ হুংকার
ধ্বনিত প্রতিধ্বনিত হতে হতে
আটষট্টি হাজার গ্রাম বাংলা রক্তে আগুন জ্বালছে
সাড়ে সাত কোটি প্রাণ বেঁধেছিলে একসূত্রে ।
কতিপয় দুর্ভিত্ব হায়না বাদে।


হে মহাকবি
একটি অরক্ষিত জনপদ
মাথার ওপর নগ্ন খড়গ
রক্ত চক্ষু, শকুনি নখ
বিন্দুসম বিচলিত নয়
অবিচল হিমালয় দৃঢ়তায়  
তুমি প্রথম শোনালে স্বাধীনতা ।।


তোমাকে ওরা সেদিন রুদ্ধ করে
খেলায় মেতেছে, পিশাচ নৃত্য
নিষ্ঠুর হায়না
উম্মাদের আগুন উৎসব
যতনে গড়েছিল ফাঁসির মঞ্চ
তোমার ফাঁসি মঞ্চায়ন মহড়া।
খোদিত কবরের কুৎসিত বিবর হতে  
ইস্পাতসম লোহমানব
ফিরে এলে বীর বেশে
স্বাধীন, সুন্দর আপন দেশে।


তুমি নেই আজ
তবুও বুক ভরে ডাকতে পারি তোমাকে, পিতা।
তোমার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে
বিনম্র শ্রদ্ধা
মহাকালের মহামানব
হে পিতা।।


(১০/০১/২০১৬, ঢাকা)