তম রাতের শেষে সূর্য উঠে না
ঘোর কাটে না, আলো ফুটে না
এখানে, কখনো দিন আসে না
অভিশপ্ত অরণ্য !


আলোর মিছিলে সময় হাসে না,
কলমে কালি ফুটে না, কলমের বন্ধ্যাত্বে
মনের কথা, মনের মাঝে লুকায়ে রাখি।
এখানে, কৃষকের কন্যা অপুষ্টিতে ভোগে
কৃষকের বউ প্রসব যন্ত্রণায় মরে,
কৃষকের মাথায় লাঠির ঘায়ে রক্ত ঝড়ে
কৃষকের ঘরে নুন-পান্তার হাহাকার, নিত্যকার।


এ দেশে, গোলাম আযমদের জন্য আজও মানুষ
শোঁকের মিছিলে যায়, ধিক!
এ দেশে পিতা, অভাবের তাড়নায় ষোড়শী কন্যা
বেঁচে দেয়- অন্ধকারে, পতিতালয়, ধিক!!
এ দেশে মহাজনরা-
মজুরি না দিয়ে কাজ করিয়ে নেয়
মজুরির জন্য রাজপথে মিছিল হয়, ধিক!!!


আমি, আরেকবার জন্ম নিব, লিখতে
আরেকবার সকাল হবে, আলো ফোটাতে
আরেকবার সমুদ্র স্নানে যাব, পবিত্র হতে
আরেকবার মিছিলে যাব, মুক্তির দাবিতে।


আমি আরেকবার জন্ম নিব -
বঞ্চিতদের কথা লিখতে, আলো ফুটাতে।।


পুনশ্চঃ রচনাকালীন সময় সংবাদ পত্রের কতিপয় শিরোনামের প্রেক্ষিতে রচিত।


[কবির ছদ্ম নাম - 'ওনিনেচি' ; রচনাকাল - ১৫/৯/১৪, কুলাউড়া]