আমি কি তোমাকে ভালবেসে এতটুকু আপন করতে পেরেছি?
যেমনটি তরুলতা পাহাড়ের বুক আঁকড়ে বাঁচে।
আমি কি তোমাকে এতটা কাছে পেয়েছি?
যেমন করে মেঘমালা জলকণা বুকে নিয়ে চলে।
আমি কি তোমার জন্য এতটুকু কেঁদেছি?
যেমন করে পাথর ক্ষয়ে ঝরণা বহে নিরবধি।
আমি কি তোমাকে এতটুকু নিবিড়ে ছুঁইতে পেরেছি?
যেমন খেলে চাঁদের আলো নাফের জলে ঝিলিমিলি।
কোথায়, ক‌খন,  কোন শুভক্ষণে দেখিয়াছি তোমায়
লোভিয়াছি ভালবাসার সুখ - এইটুকুই সম্পদ,
গ্রহণ করেছো যত, ঋণী করেছো মোরে
ক্ষমা কর, এর বেশি নাহি কিছু দেবার।।


[টেকনাফ, ৮/৮/১২]