আমরা যদি সারস সারিতে উড়ে যেতে পারতাম একদিন!
পাহাড় চূড়ার ওপাড়ে বন বিথির ডালে--
একটি ছোট্ট নীড়ে তোমার আমার বসতি হতো!
তবুও আমরা প্রতিদিন উড়ে আসতাম এই নাফের তীরে।
আমাদের পাখনা সাপটানো শব্দে-
সচকিত শিকারী দল বন্দুক তাক করতো
সহসা আমরা গতি পরিবর্তন করে হারিয়ে যেতাম অন্য দিগন্তে
তোমার পাখনায় ভর দিয়ে আমার উড়ে চলা
আমার ঠোঁটে তোমায় ভালবাসার নিবিড় ছোঁয়া
আবার নীড় পাততাম বনহিজলের জলজ তটে, নিন্মছায়ায়
বিগত জীবনের সকল দায়-দেনা পিছনে ফেলে-
আমাদের নিরন্তর মুক্তি।


সেখানে নাফ নেই, আছে শংখ নদীর ছলছল কলরব
সেখানে জোয়ারের সময় ভাটা নামে
তবুও আমরা স্থির নই, বাঁকে বাঁকে উড়ে চলাই আমাদের জন্মের কর্ম
আমাদের গতিতে ক্লান্তি নাই কোন
আমাদের ভবিষ্যৎ নাই, কিংবা অতীতের মায়া জালে পিছু টানে না
শুধু বর্তমান তুমি আমি- আর পরস্পর পাখনা সাপটানো উচ্ছ্বাস!!


(২৮/১২/২০১২, টেকনাফ)