উড়ে আসে রোজ আমার উঠানে
ধুলোয় মাখা পালক
কণ্ঠস্বর নিমজ্জিত হতে হতে
আমার হাতের তালুতে এসে বসে।
মুহূর্তেই পাতপিড়িঁ পেতে দেই।
অরণ্যের গহীনে আবার যাবে সে
পূর্ব পুরুষেরা থেকে যায়
ফিরে আসে পাখি লোকালয়।
খুঁজে ফিরে-
উত্তর কোনে না’কি ঈশান মেরু
স্বাধীনতার অমোঘ উত্তাপ।


[২৬ জানুয়ারি, ২০২২ // প্রথম প্রহর]