আমি হাজার বছর ধরে কোন গাঙচিলের পালকে  উড়ে যেতে চেয়েছি
অপেক্ষা করছি সহস্রাব্দের আদি অন্ত।
তুমিও কী চেয়েছিলে কোন পাখির মতো করে উড়ে যেতে?
ঘোর বর্ষণমুখর সেসব দিনে
পালকে ভিজিয়ে আঁচল, যদি হারিয়ে যেতাম তেপান্তর পেরিয়ে নীলাদ্রির বুকে।
আকাশের কিছু নীল মেখে সপ্তরথী বর্ণচ্ছটায় আমাদের অবয়ব।
সুখানুভব আর জমিয়ে থাকা কথামালা গেঁথে
সাজানো যেসব ঘর গৃহস্থালি থেকে সমাজ কিংবা প্রজন্ম পরম্পরায় আমাদের চিতায় জ্বালাবে অগ্নিভস্ম।
তোমার কাছে আমার সুখ-
আমরা হয়তো ইহাই চেয়েছি
হাজার হাজার বছর ধরে।।


(৮/৭/২০২২, ঢাকা)