পথ হারায়ে বিপথে করেছি গমন সদাই
আপন পথ চিনতে পারি নাই অলক্ষণ গদায়
ভক্তি ভজন না শিখেছি, না দেখছি দিদার- আরশ,
না শুনেছি গুরুজনের বাণী, না পেয়েছি সান্নিধ্য।  


আজি চেয়ে দেখি পথ নাহি পাছে -
সম্মুখে, মাঝ দরিয়া বান উঠছে - টাইফুন, মহাসেন
কূল কিনারা হারায়ে অথৈজলে ঢেউয়ের ঘায়ে
হাবুডুবু পাঁজর ভাঙ্গে অসার-কাঠের ডিঙ্গি নায়ে।


ডাকি নাই তোমায় ভরা বেলায়
ক্রান্তিকাল, হারাধনের ভার হৃদয়
আজি ভাটার টানে ক্ষয়ে লয়ে
সূর্য ঢলে আঁধার নেমেছে জীবন ধরায়।


বন্ধুর সময়, নাহি আলোক লন্ঠন, নাহি দিশা
অকূল পাথারে পথ চেনাও, হে দয়াময়।।


(২৭/০১/২০২২)