সেসব বৃক্ষরাজির মমতাময় বাহুতলে,
শীতল ছায়ায় জিড়িয়ে নিয়েছি পথে, পান্থশালায়
সেসব পথের মায়াবী হাতছানিতে
হন্যে হয়ে অবিরল পা ফেলেছি, গোলকধাঁধায়
সেসব বন্দর নগরীতে—
ভোগ, তৃষ্ণায় আহার রশদ পেয়েছি
সেসব রজনীগুলোতে
নক্ষত্র দেখে নিরন্তর পথ চিনেছি
বারবার সবার কাছে
একটি প্রশ্নে জর্জরিত, কে আমি--!


[ কবির ছদ্মনাম 'ওনিনেচি'; রচনাকাল - ৩/৬/১৩, টেকনাফ]