ক্রিয়া ব্যাতীত বেশীর ভাগ বিশেষ্য র প্রথম অক্ষর ব।



বটগাছে বাঁধে বাসা
     বুলবুলি পাখি
ব্যাঙ্গাচী বসিয়া বীচে
     করে ডাকাডাকি।


বিড়াল ব্যাস্ত বুড়ো
     শালিকের সাথে
বালুচরে বক মামা
    কুঁচিমাছ পাতে।


বাঁশঝাড়ে ব্নমালী
   গাছে-গাছে দোলে
বাদুড়ে-বাঁদরে মিলে
   লুকোচুরী খেলে।


বাদলে বাতাস বয়
   বাগীচা উঠানে
বাবুই বাজায় বাঁশী
    এক মনে প্রাণে।


বেঁড়ে পাকা বড় মামা
     বারি হাতে আসে
বিদঘূটে বুড়ো কাকা
    বির্ বির হাসে।


বাড়াবাড়ি দেখে বাঘ
  বন থেকে পাড়ে হাঁক
মামা-কাকা চুপ চাপ
  বাকিরা পালিয়ে ফাঁক।।