শুনতে কি চাস তোরা
   কবিদের ক্যারামতি
কবি দের আগাগোড়া
   কবিদের মতিগতি?


কবিতা কি লেখা হয়
   কবিদের মনে?
নাকি কবির জনম হয়
   কবিতা লিখনে।


কবিরা দিনে আনে
   চাঁদের আলো
কবিরা বলতে পারে
   সুয্যি কালো।


কবিরা শান্তি আনে
যুদ্ধের থানে
ভাঁটায় ভাসায় নদী
  কাব্যের বাণে।


ছন্দ মাত্রা তাল
লিখিছে অনন্ত কাল
অসীম শক্তি সাথে
কবি আর কবিয়াল.
  


কবির কলমবাজি
  এনেছে প্রভাত আজই
জেগেছে তরুন মাঝি
  ভরেছে সবুজ সাজি।


আমার প্রশ্ন খানি
সবার সমুখে আনি
জনম কবির আগে
নাকি তার কবিয়ানী।