ঘরের কোনে রইতে মানা
পথের ধারে ঠাঁই হবেনা 
দেখলে সবাই হারে রে রে
ঝাড়ু হাতে আসে তেড়ে 
আমার কোথাও থাকতে মানা
আমি যে হলেম আবর্জনা. 


এ কি খেলা হায় বিধাতা 
যিনি আমার জন্মদাতা
আমায় ঘরের বাহির করেন
হাতে নিয়ে ঝাড়ু- ন্যাতা.
আমার কোথাও থাকতে মানা
আমি যে হলেম আবর্জনা. 


স্কুল কলেজ আর হাসপাতাল
কলকারখানা ঘর গোয়াল
জন্মদাতার কর্ম শেষে 
জন্ম আমার তুচ্ছ হেসে ।
আমার বিন্দু বারি কনা
সে ও দামী নয় ফেলনা .
আমার উপর আবার আমি
ভরবে জলা গড়বে ভূমি
উঠবে প্রাসাদ গগন চুমি
ভাঙ্গাগড়ায় মাতবে তুমি.


তবুও কেন অবহেলা
জনম দিয়ে কর খেলা
রাখো না কেন  যতন করে
ধূলি পাত্রের ভিতর ভরে?


আমার কোথাও থাকতে মানা
আমি যে হলেম আবর্জনা.