উদাসী তোমাকে দেখেছিলাম সন্ধার ঝড়ো হাওয়ায়
উদাস বাউল খেলা করে দুচোখের তারায় তারায়
মরা পাতা ঝরে পড়ে কি গভীর মমতা তোমার মনে
সযতনে হাতে তুলে কোমল পরশে আদরের বনে
ফুঁ দিয়ে উড়িয়ে দিতে।একঝাঁক নির্জনতা চারিদিকে
ঢেকে দিত বিষন্নতায় ক্যানভাসের সাদা জমিটাকে
আমি চেয়ে থাকতাম অবুঝের মত কপালের চুলে
উড়ে মাতালের মত।শাড়ির আঁচল যেতে চায় খুলে
তবুও তোমার চোখ দূরের আকাশে যেখানে দিগন্ত
কারে যেন খুঁজে ফিরে গোধুলির রঙে তুমি ক্লান্ত ক্লান্ত।


উদাসী তোমাকে দেখেছিলাম উড়ন্ত পাখিদের ভীড়ে
স্থির নক্ষত্রের মত কয়েকটি পাখি ঘুম নত শিরে
দৃষ্টি বিনিময় করেছিল।শুস্ক তৃণ খড় মরা ডাল
বাসা বোনার আশায় আনন্দে এসব মালামাল
যেন তোমার সমস্ত ভালবাসা ঠোঁটে করে নিয়ে গিয়ে
হৃদয় জমিন ক্যানভাস শূণ্যতায় দিয়েছে ভরিয়ে।
কত দিন কেটে গেছে আকাশের নীলিমায় চোখ রেখে
নির্জনতা ঝরে পড়েছে দু'গাল বেয়ে জাহাজের ডেকে
উল্লাসে গাংচিল ডানামেলে জোস্নার ভেতর উড়ে যায়
সুখের সীমানা ছেড়ে।ফিরে আসে আবার তোমার পায়।


আজ এত শূণ্যতা কিসের বুক জুড়ে শুধু হাহাকার
আলো রশ্ণি খেলে রাশি রাশি তবু দেখি কালো অন্ধকার
ফুলের সুবাসে ভ্রমর মাতাল মধুর লোভে মৌমাছি
দু'চোখে ব্যথার জল আমি যদিও তোমার কাছাকাছি।