বাবারে একিরকম ঝড়
মন ভাঙে মসজিদ ভাঙে ভাঙে মানুষের ঘর
শালিকের বাসা ভাঙে মাতাল হাড়িয়া ভাঙে হারালেই তাল
বালিকার বুক ভাঙে প্রথম জোয়ারে প্রেম হয় যদি কাল
নদীর পানিতে ভাসে ভাঙা গাছ মরা লাশ দূর্গন্ধ বাতাস
শকুন বেড়ায় উড়ে শ্যেন দৃষ্টি চোখে অনুচ্চ আকাশ।
দেশ ভাঙে ভাগ হয়
কাঁটাতার মাঝখানে একি কান্ড দেখ মানুষের পরাজয়
হাত বাড়ালেই যে আকাশ ছিল হাতের মুঠোয়
সে আকাশ আজ বহু দূর,বেশ্যালয় নাচে রাতের দুটোয়
আচমকা মদের পেয়ালা ভাঙে যখন সবাই লাল জলে চুরচুর
বাতাসের বুকে কান পেতে শুনি অসুরের বিষ সুর।
সম্পর্কের সেতু নড়বড়ে
প্রেমের ভাঙা প্রাসাদ চুয়ে কষ্ট নামক বৃষ্টির জল ফোটায় ফোটায় ঝরে
সুখ ভাঙে স্বপ্ন ভাঙে চারিদিক জুড়ে ভাঙনের হাহাকার
চোখ মেললেই দেখি আমাদের জীবনে তিমির অন্ধকার
কয়েকটি প্রিয় মুখ যৌবন ভাঙনে শূন্য চরাচর
রাতের আঁধারে সবার অজান্তে মরণ এখানে বাঁধে ঘর।
নারীর কপাল ভাঙে
ভিটে মাটি হারিয়ে রাক্ষুসি কষ্টের গভীর গাঙে
রাত ভাঙে দিন ভাঙে সোনালি রোদের ঝড়ে
জাহাজের হাল ভাঙে পাল ভাঙে বিলাপের সুর শুনি নাবিকের ঘরে
সব কিছু ভেঙে পড়ে সব কিছু ক্ষয়ে যায় সময়ের ঘায়ে
হঠাৎ থমকে দাড়ায় জীবন চলার পথে অদৃশ্য শেকল পায়ে।